দুরুদে তুনাজ্জিনা বাংলা উচ্চারণ ও অর্থ | durude tunajjina | islamic post

দুরুদে তুনাজ্জিনা বাংলা উচ্চারণ ও অর্থ | durude tunajjina 

দুরুদে তুনাজ্জিনা

bangla hadis | islamic post

দুরুদে তুনাজ্জিনা বাংলা উচ্চারণ ও অর্থ | durude tunajjina | islamic post

 اللهم صل على سيدنا محمد – صلاه تنجنا بها من جميع الاهوال والافات – وتقضى لنا بها جمي الحاجات – وتطهرنا بها من جميع السيئات – وترفعنا بها  عندك اعلى الدرجات – وتبلغنا بها اقصى الغايات من جميع الخيرات – في الحياه وبعد الممات – انك على كل شيء قدير- 

বাংলা উচ্চারণঃ ‍ 

আল্লাহুম্মা ছল্লি ‘আলা সাইয়্যিদিনা মুহাম্মাদ,  ছলাতান তুনাজ্জীনা বিহা মিন জামী‘য়িল আহওয়ালি ওয়াল আফাত, ওয়া তাক্বদ্বীলানা বিহা জামী‘য়িল হাজাত, ওয়া ‍তুত্বহহিরুনা বিহা মিন জামী‘য়িচ্ছাইয়্যিয়াত, ওয়া তারফাউনা বিহা ‘ইনদাকা আ‘লাদ্দারজাত, ওয়া তুবাল্লিগুনা বিহা আক্বছলগাইয়াতি মিন জামী‘য়িল খইরত, ফিল হাইয়াতি ওয়া বায়‘দাল মামাত, ইন্নাকা ‘আলা কুল্লি শাইয়্যিন ক্বদীর। 


বাংলা অর্থঃ

হে আল্লাহ তুমি আমাদের মহান নেতা হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর উপর রহমত নাযিল কর এবং এ দুরুদের উসিলায় আমাদেরকে সকল বিপদ-আপদ হতে মুক্তি দান করো এবং আমাদের সকল ইচ্ছা সমূহ পূরণ করো এবং আমাদেরকেসকল পাপ কাজ হতে পবিত্র রাখো এবং আমাদেরকে তোমার কাছে সম্মানের উচ্চ আসনে স্থান দাও এবং আমাদেরকে দুনিয়া ও আখেরাতে সকল প্রকার মঙ্গলের শেষ সীমায় পৌঁছে দাও অবশ্যই তুমি সর্বশক্তিমান এবং সর্বোচ্চ দয়াবান।

ফজিলতঃ

যেকোনো কঠিন বিপদ-আপদ হতে মুক্তির জন্য এই দুরুদ শরীফ পাঠ করা হয় বলে একে দুরুদে তুনাজ্জীনা বা মুক্তির দুরুদ বলা হয়ে থাকে। এটি মুনাজাত এবং দুরুদ উভয় প্রকারের পাঠ করা যায় এটি কঠিন মামলা মোকদ্দমা হতে মুক্তির জন্য পাঠ করলে অনেক ফল লাভ করা যায়। এ দুরুদ পাঠ করলে চাকুরি হারাবার ভয় থাকে না। ১০০ বার পাঠ করে দোয়া করলে মনের যে কোন ইচ্ছা পূরণ হয়। আরো  ইত্যাদি ইত্যাদি ফজিলতের কথা অনেকে বলে থাকে।


বি.দ্র. উপরে উল্লেখিত দুরুদ ও তা পাঠ করার ফজিলতের ব্যাপারে নির্ভরযোগ্য কোন হাদিসের কিতাবে পাওয়া যায়নি। (তবে দুরুদ পাঠ করা অনেক ফজিলতের এরটি আমল তা কোরআন ও  হাদিস দ্বারা প্রমানি।) 

আরো পড়ুন>> রাসূলের প্রতি সাহাবীদের অনুসরণ


দুরুদ পাঠের ফজিলত সম্পর্কে কতিপয় হাদিস বাংলাঃ

দুরূদ শরীফের ফজিলত ওসিম। এর সম্পর্কে অসংখ্য হাদিস রয়েছে। সেই সব একত্রিত করলে খুব দীর্ঘ হয়ে যাবে। তাই সংক্ষেপে মাত্র কয়েকটি হাদিস এখানে নিয়ে আসলাম। 

আরো পড়ুন>> হযরত আলীর হত্যাকারীর শাস্তি


* ) হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু তা’আলা আনহু হতে বর্ণিত রসূল আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেছেন, যে ব্যক্তি আমার নামে একবার দরুদ পড়ে, আল্লাহ তাআলা দয়া করিয়া সেই ব্যক্তির প্রতি ১০ বার ‘রহমত’ নাযিল করেন। অর্থাৎ প্রত্যেক বার দুরুদ শরীফের প্রতিদানে আল্লাহ তাআলার তরফ হইতে দশ গুন সওয়াব লাভ করে। 

আরো পড়ুন>> যুবকের দরূদ পড়ার আশ্চর্য ঘটনা


* ) করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ফরমাইয়াছেনঃ কোন ব্যক্তি আমার নামে দুরুদ পাঠ করিলে তার মুখ হতে দুরুদের বাক্যগুলি বাহির হওয়া মাত্রই অবিলম্বে আকাশে-বাতাসে অন্তরীক্ষে, দুনিয়ার এক প্রান্ত হতে অপর প্রান্তে ছুুটে বেড়ায়। আর বলে আমি অমুকের পুত্র অমুকের দুরূদ,  যাহা সে আল্লাহর সৃষ্টির সেরা মানব হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নামে পাঠ করেছে। এ কথা শুনে চতুর্পার্শ্বের সমস্ত জিনিস ওই দুরুদ পাঠকারী ব্যক্তির জন্য রহমতের দোয়া করতে থাকে। 

আরো পড়ুন>> দুরুদের বরকতে মাছটি আগুনেও পোড়েনি


* ) হযরত নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন, যে ব্যক্তি আমার নামে সবচেয়ে বেশি দুরুদ পড়ে, আমার শাফায়াত পাওয়ার ব্যাপারে সেই বেশি হকদার। আমার উপর তারই দাবি সবচেয়ে বেশি। 

 আরো পড়ুন>> দুরুদ শরীফ বাংলা উচ্চারণ


* ) হযরত জহুরী রাযিআল্লাহু তা’আলা আনহু বর্ণনা করেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, একদা জিব্রাইল ফেরেস্তার শহীদ আমার সাক্ষাৎ হল, তিনি আমাকে এই বলে খোশ্খবর দিলেন যে, কোন ব্যক্তি আমার উদ্দেশ্যে দরুদ পড়লে আল্লাহ তা’আলা তার উপর রহমত নাজিল করেন।


আর আমার নামে কেহ সালাম পাঠাইলে উহার প্রতিউত্তরে আল্লাহ তা’আলা নিজে তাঁর প্রতি সালাম বা শান্তির পয়গম পাঠান। জিব্রাইলের মারফত এই খোজ খবর পেয়ে আমি আল্লাহ তায়ালার হুজুরের শোকরানা সেজদা আদায় করলাম। 


* ) নবী সাল্লাল্লাহু আলাই সাল্লাম উপর এক হাদীসে বর্ণনা করেন যে ব্যক্তি প্রতিদিন সকাল সন্ধ্যায় আমার উদ্দেশ্যে দশ দশ বার দরুদ পাঠ করবে, আমার শাফায়াত কেয়ামতের দিন তার নিকট পৌঁছাবে। অর্থাৎ আমি অবশ্যই তার শাফায়াত করিব।


***আল্লাহ আমাদের কে বেশি বেশি দরূদ পাঠ করার তৌফিক দান করুনক। (আমিন)***


***ভালো লাগলে অবশ্যই লাইক ও ফলো করে আমাদের সাথে থাকুন এবং সওয়াবেরে উদ্দেশ্যে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিন।


Leave a Reply