দুরুদের বরকতে মুক্তার জন্ম | duruder borkote moktar jonmo | islamic post

দুরুদের বরকতে মুক্তার জন্ম | duruder borkote moktar jonmo

দুরুদ

islamic post | islamic history

আবু জাহেলের কূ-পরামর্শ

কুখ্যাত কুরাইশ নেতা আবু জেহেল একদা তাহার কয়েকজন সাঙ্গ-পাঙ্গ সহ কা’বাগৃহের অদূরে এক স্থানে বসিয়া গল্প-গুজব করিতেছিল। এমন সময় একজন ভিক্ষুক আসিয়া তাহাদের নিকট কিছু ভিক্ষা চাহিল।


তাহারা তখন লোকটিকে ঠাট্টা করিয়া বলিল- ঐ যে কা’বা ঘরে আলী (কাররামাল্লাহু ওয়াজহাহু) বসিয়া রহিয়াছে, তুমি তাহার নিকট যাও; সে বড় দাতা। তোমাকে সে অনেক জিনিস দান করিবে। (ভিক্ষুকের প্রতি দয়াবশতঃ তাহারা তাহাকে হযরত আলীর নিকট যাইতে বলে নাই, বরং হযরত আলীকে অপ্রস্তুত ও ভিক্ষুকের নিকট হেয় প্রতিপন্ন করার উদ্দেশ্যেই তাহারা এইরূপ করিয়াছিল।)


আবু জেহেলদের পরামর্শ অনুসারে ভিক্ষুকটি হযরত আলী রাযিয়াল্লাহু তায়ালা আনহু -এর নিকট যাইয়া আল্লাহর নামে তাঁহার দান প্রার্থী হইল। ঘটনাক্রমে তখন ভিক্ষুকের হাতে দেওয়ার মত কিছুই তাহার সঙ্গে ছিল না।


দুরুদ পাঠের অলৌকিক বরকত

কিন্তু মহানবী হযরত মুহাম্মদ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুযোগ্য শিষ্য-শেরে খোদা হযরত আলী রাযিয়াল্লাহু তায়ালা আনহু ভিক্ষুককে খালি হাতে ফিরাইয়া দিতে না পারিয়া তাহার জোড় হাতের মুষ্টিবদ্ধ করাইয়া উহাতে কিছু পড়িয়া ফুঁ দিয়া বলিলেন- যাহারা তোমাকে আমার নিকট পাঠাইয়াছে, তাহাদের নিকট যাইয়া হাতের মুষ্টি খুলিও, তাহার আগে খুলিও না।

আরো পড়ুন>> হালাল খাবারের ফায়দা


আবু জেহেল এবং তাহার সাঙ্গ-পাঙ্গরা অনতিদূর হইতে উৎসুক হইয়া ভিক্ষুকের প্রত্যাবর্তনের জন্য অপেক্ষা করিতেছিল। ভিক্ষুকটি তাহাদের নিকট আসিয়া নিজ হাতের মুষ্টি খুলিল। তখন তাহারা সকলেই তাহার হাতে অতি মূল্যবান একটি মুক্তা দেখিয়া যারপরনাই বিস্মিত হইল।

কারণ, তখনকার বাজারেও ঐ মুক্তাটির মূল্য ছিল এক হাজার দীনার স্বর্ণমুদ্রা। তাহারা আশ্চর্য প্রকাশের সুরে ভিক্ষুককে জিজ্ঞাসা করিল— আলী তোমাকে এমন মূল্যবান মুক্তা দিল কোথা হইতে?

দুরুদ পাঠের এক আশ্চর্য ঘটনা

ভিক্ষুক বলিল— তিনি ত আমার হাতের মুষ্টিতে কেবল একটি ফুঁ দিয়া দিয়াছেন, আর তাহাতেই এই মুক্তা সৃষ্টি হইয়াছে। তাহার নিকট হইতে এই জওয়াব শুনিয়া তাহারা তৃপ্ত হইল না। তদুপরি হযরত আলী রাযিয়াল্লাহু তায়ালা আনহু-এর তখনকার একটি অতি মূল্যবান মুক্তা দান করার মত আর্থিক অবস্থাও ছিল না।

আরো পড়ুন>> মাছ আগুনে না পোড়ার আশ্চর্য ঘটনা


সুতরাং তাহাদের মনে নানা রকম খটকা সৃষ্টি হইল এবং শেষ পর্যন্ত তাহারা হযরত আলী রাযিয়াল্লাহু তায়ালা আনহু এর নিকট উপস্থিত হইয়া জিজ্ঞাসা করিল। আপনি এমন মূল্যবান মুক্তা কোথায় পাইলেন?

তিনি বলিলেন- ভিক্ষুকটি আমার নিকট কিছুর জন্য সওয়াল করিলে, তাহাকে দেওয়ার মত আমার সঙ্গে কিছু না থাকায় আমি খুব ভাবনায় পড়িয়া গেলাম; তাহাকে খালি হাতে ফিরাইয়া দিতেও আমার খুব লজ্জা বোধ হইল।

আরো পড়ুন>> যুবতীর চুলের খোঁপার রহস্য


এমতাবস্থায় ‘দুরূদ শরীফ’ পড়িয়া তাহার হাতে ফুঁ দিলাম; আল্লাহ্ তা’আলা ইহারই বরকতে তাহার মুষ্টির ভিতর এই মুক্তা সৃষ্টি করিয়া দিয়াছেন। এ কথা শুনিয়া আবু জেহেল এবং তাহার সঙ্গীরা স্তম্ভিত হইয়া গেল। এমনকি, ঐ অলৌকিক ঘটনা দেখিয়া তাহাদের মধ্য হইতে তিন ব্যক্তি তখনই ইসলাম ধর্ম গ্রহণ করিয়া ফেলিল।

সোবহানাল্লাহ! করুণাময়ের অপার মহিমায় দুরূদ শরীফের বরকতে মানব জাতির কতই না কল্যাণ সাধিত হইতেছে।


*** আল্লাহ আমাদের সকল কে বেশি বেশি দুরুদ পড়ার তৌফিক দিন। (আমিন) ***

*** ভাল লাগলে অবশ্যই লাইক, কমেন্ট, শেয়ার এবং ফলো করে আমাদের সাথে থাকুন। সওয়াবের উদ্দেশ্যে বন্ধুদের নিকট ছড়িয়ে দিন।

Leave a Reply