কেন আমরা পর্দা করব? | keno amra porda korbo? | islamic post

কেন আমরা পর্দা করব? | keno amra porda korbo?

পর্দা

islamic post | al quran bangla tafsir

কেন আমরা পর্দা করব? | keno amra porda korbo? | islamic post

কতিপয় কথিত আধুনিক উচ্ছৃঙ্খল ভোগবাদে বিশ্বাসী নারীর বক্তব্য হলো, আমরা যেমন ইচ্ছা তেমন পোশাক পরবো, পুরুষরা আমাদের দিকে তাকাবে কেন? ইভটিজিং, ধর্ষণ, নারী নির্যাতন, নারীনিগ্রহ ইত্যাদির ক্ষেত্রে আমাদের পোশাককে দায়ি করা হবে কেন? আমাদের পোশাকের দোষ না দিয়ে তারা নিজেরা ভালো হয়ে যেতে পারে না? নিজেদের দৃষ্টি সংযত করে রাখতে পারে না?


এক্ষেত্রে আমার বক্তব্য হলো, কথিত এ আধুনিকারা হয়তো নারী-পুরুেষের মধ্যকার চিরন্তর আকর্ষণ বিষয়ক বৈজ্ঞানিক ব্যাখ্যার কথা ভুলে গেছেন। নারী-পুরুষের মধ্যকার এমন একটা সৃষ্টিগত আকর্ষণ রয়েছে, যা অস্বীকার করার কোনো উপায় নেই। নারীর প্রতি পুরুষের টান, পুরুষের প্রতি নারীর টান; এ এক অমোঘ সত্য।


এটা সৃষ্টি ধারা অব্যাহত রাখার স্রষ্টার এক নিপুণ রহস্য। তবে এ পারষ্পারিক আকর্ষণবোধ ও টানকে স্রষ্টা কর্তৃক মানবজাতির জন্য এক সুশৃঙ্খল নিয়মানুবর্তিতার আবর্তে বেধে দেয়া হয়েছে। উভয়েই উভয়ের আকর্ষণক্ষমতাকে সংযত রাখবে, এটাই ধর্মের দাবি। এতে করে মানুষের সমাজ অযথা ফেতনা ফাসাদ থেকে মুক্ত থাকবে এবং মানুষ আত্মিক ও দৈহিকভাবে থাকবে পরিচ্ছন্ন।


ইসলামে শুধুমাত্র নারীকে একপেশেভাবে পর্দা পালনের কথা বলেনি; বরং পুরুষকেও তার দৃষ্টি সংযত করে রাখতে বলা হয়েছে। অর্থাৎ ধর্ম এক্ষেত্রে যথেষ্ট সমতা রক্ষা করেছে। সুতরাং যখন নারী তার যৌবনকে উন্মুক্ত করে চলাফেরা করবে, তার প্রতিক্রিয়ায় পুরুষের মনে অন্যায় মানসিকতার জন্ম নিবে, পাপকাজে পুরুষ প্ররোচিত হবে, এমনকি ক্ষেত্রবিশেষে পাপ কাজ তার দ্বারা সংগঠিত হয়েও যাবে।েআরো পড়ুন>> তাওবা করার উপকারিতা


মনে করো, কেউ যখন আত্মহত্যা করে, আমাদের আইন তখন এর ক্লু খুঁজতে গিয়ে বের করে এই আত্মহত্যার পেছনে কারো প্ররোচনা রয়েছে কিনা! কারো কাছ থেকে আঘাত পেয়ে সে আত্মহত্যা করেছে কিনা! এক্ষেত্রে প্ররোচিত ব্যক্তিকেও আইনের আওতায় আনা হয়। অথচ বাস্তবে এ ব্যক্তি তাকে হত্যা করেনি, কিংবা আত্মহত্যার মতো জঘন্য কাজ করতেও বলেনি। তারপরও সে আমাদের আইনে অপরাধী কেন? কারণ, এ আত্মহত্যার পেছনে তার প্ররোচনা রয়েছে।


তাহলে এবার আসো আমাদের মূল প্রসঙ্গে। আত্মহত্যার প্ররোচনার দায়ে সে যদি অপরাধী হতে পারে; তাহলে ধর্ষণ, ইভটিজিং ইত্যাদির ক্ষেত্রে সেসব নারী কেন দায়ি হবে না- যারা উন্মুক্ত পোশাকে, নগ্ন বা অর্ধনগ্ন হয়ে পুরুষদেরকে এসব অন্যায়কাজে প্ররোচিত করে। বরং তারাও সমান অপরাধী। পরিচ্ছন্ন একটা সমাজ গড়তে হলে যেভাবে ধর্ষণ, ইভটিজিং ইত্যাদি অপরাধে জড়িত পুরুষদেরকে বিচারের মাধ্যমে সমুচিত শিক্ষা প্রদান জরুরি, অনুরূপ যেসব নারী নগ্ন ও অর্ধনগ্ন পোশাকে চলাফেরা করে সমাজকে বিনষ্ট করছে আইনত তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া জরুরি। বিড়ালের সামনে শুটকি রেখে বিড়ালকে সাধু হওয়ার উপদেশ দেয়া বোকামি।

আমরা এ পর্যায়ে আলোচনা করবো পুরুষ ও নারী উভয়ের দৃষ্টি সংযত ও চলাফেরা এবং আচরণবিধির সীমারেখা মানবতার ধর্ম ইসলাম কতোটুকু নির্ধারণ করেছে।


প্রথমে নারীদের পর্দা প্রসঙ্গে কোরআনের বানী।

সূরা আহযাবের ৩২ নং আয়াতের ব্যাখ্যায় তাফসীরে মাআরেফুল কুরআনে মুফতী শফী (রহ.) লিখেন, এ আয়াতটি নারীদের কণ্ঠ ও বাক্যালাপ নিয়ন্ত্রণ সংক্রান্ত। অর্থাৎ, যদি পুরুষের সঙ্গে পর্দার অন্তরাল থেকে কথা বলার প্রয়োজনীয়তা দেখা দেয়, তবে বাক্যালাপের সময় কৃত্রিমভাবে নারী কণ্ঠের স্বভাবসূলভ কোমলতা ও নাজুকতা পরিহার করবে। অর্থাৎ, এমন কোমলতা যা শ্রোতার মনে অবাঞ্চিত কামনা সঞ্চার করে। এর একটু পরেই বলা হয়েছে, এরূপ কোমল কণ্ঠে বাক্যালাপ করো না, যাতে ব্যাধিগ্রস্ত অন্তরবিশিষ্ট লোকের মনে কুলালসা ও আকর্ষণের উদ্রেক হয়।


উপরোক্ত আয়াতের ব্যাখ্যায় আরো বলা হয়, 

নারীদেরকে পরপুরুষ থেকে নিরাপদ দূরত্বে অবস্থান করে পর্দার এমন উন্নত স্তর অর্জন করা উচিৎ, যাতে কোনো অপরিচিত দুর্বল ঈমানদার লোকের অন্তরে কোনো কামনা ও লালসার উদ্রেক তো করবেই না; বরং তার কাছেও যেন ঘেঁষতে না পারে ।


একই সূরা অর্থাৎ সূরা আহযাবের ৩৩ নং আয়াতে ইরশাদ হচ্ছে, 

‘তোমরা গৃহাভ্যন্তরে অবস্থান করবে, মুর্খতার যুগের অনুরূপ নিজেদেরকে প্রদর্শন করবে না। নামায কায়েম করবে, যাকাত প্রদান করবে এবং আল্লাহ ও তাঁর রাসূলের আনুগত্য করবে।’


এ আয়াতের পর্দা সম্পর্কিত আসল হুকুম এই যে, নারীগণ গৃহেই অবস্থান করবে। অর্থাৎ, শরয়ী প্রয়োজন ব্যতীত বাইরে বের হবে না। সাথে সাথে একথাও বলা হয়েছে, যেভাবে ইসলাম পূর্ব অজ্ঞ যুগের নারীরা প্রকাশ্যভাবে বেপর্দা চলাফেরা করতো, তোমরা সেরকম চলাফেরা করো না। অর্থাৎ পরপুরুষের সামনে নিজের রূপ প্রকাশ ও প্রদর্শন করো না।


এ আয়াতে পর্দা সম্পর্কিত দু’টি বিষয় জানা গেছে। 

প্রথমত: প্রকৃত প্রস্তাবে আল্লাহপাকের নিকট নারীদের বাড়ি থেকে বের না হওয়াই কাম্য। গৃহকর্ম সম্পন্ন করার উদ্দেশ্যেই তাদেরকে সৃষ্টি করা হয়েছে। এতেই তারা পরিপূর্ণ আত্মনিয়োগ করবে। বস্তুত শরীয়ত-কাম্য আসল পর্দা হলো গৃহের অভ্যন্তরে অনুসৃত পর্দা।


দ্বিতীয়ত: একথা জানা গেছে, শরয়ী প্রয়োজনের তাকিদে যদি নারীকে বাড়ি থেকে বের হতে হয়, তবে যেন সৌন্দর্য ও দেহ সৌষ্ঠব প্রদর্শন না করে বের হয়; বরং বোরকা বা গোটা শরীর আবৃত করে রাখে এমন চাদর ব্যবহার করে বের হয়। যেটা এ সূরারই অন্য এক আয়াত দ্বারা আরো পরিষ্কারভাবে বোঝা যায়। এটা হল ইসলামের ফরজ গুলোর মধ্যে থেকে অন্যতম একটি ফরজ। যার কোনো ক্বাযা লাগেনা।

আরো পড়ুন>> হালাল খাবারের ফায়দা


যখনই আল্লাহর এ বিধান তোমার বুজে আসবে তখনই তুমি আল্লাহর নিকট ক্ষমা চেয়ে পর্দা শুরু করবে। নিশ্চয় আল্লাহ ক্ষমা করে দেবেন। দেখবে তোমার জীবন হবে ফুলের মত সুন্দর।


(সংকলন- মুফতী, হেদায়েতুল্লাহ কারিমী)


***আল্লাহ আমাদের কে সঠিক ভাবে পর্দা করার তৌফিক দান করুনক। (আমিন)***


***ভালো লাগলে অবশ্যই লাইক ও ফলো করে আমাদের সাথে থাকুন এবং সওয়াবেরে উদ্দেশ্যে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিন।

Leave a Reply