ভিক্ষুকের দোয়ার পাওয়ার জানলে অবাক হবেন | vikkhuker dowar power | islamic post

 ভিক্ষুকের দোয়ার পাওয়ার জানলে অবাক হবেন | vikkhuker dowar power

ভিক্ষুক

islamic history and culture | islamic post 

ভিক্ষুকের দোয়ার পাওয়ার জানলে অবাক হবেন | islamic history and culture | islamic post –

হযরত ঈসা (আঃ)-এর জামানায় এক ধোপা ছিল, যাহার চরিত্র সবদিক হইতেই নিন্দনীয় ছিল। তাহার কার্যকলাপে অতিষ্ট হইয়া স্থানীয় জনসাধারণ সম্মিলিতভাবে হযরত ঈসা (আঃ)- এর সমীপে হাজির হইয়া এই বলিয়া নালিশ জানাইল- হুযূর, অমুক ধোপার জ্বালাতন আর সহ্য করা যায় না। সে সব সময় কাপড় ধুইতে নিয়া উহা বদলাইয়া দেয় । আপনি বদ্‌দোয়া করুন যাহাতে সে মারা যায়, আর আমরা তাহার জ্বালাতন হইতে রক্ষা পাই।


সকলের অনুরোধক্রমে হযরত ঈসা (আঃ) ধোপার মৃত্যুকামনা করিয়া আল্লাহ দরবারে দোয়া করিলেন, আর লোকদের এই বলিয়া খবর দিলেন, আজিকার এই দিনটাই শুধু ধোপার আয়ু বাকী আছে; আজ কাপড় ধোয়ার জন্য ঘাটে গেলে, কাল সে কিছুতেই জিন্দা অবস্থায় ফিরিবে না।


হযরত ঈসা (আঃ)-এর পাক জবানে এই মন্তব্য শুনিয়া লোকেরা নিশ্চিন্ত হইল; ধোপার মৃত্যু অনিবার্য বলিয়া সকলে বিশ্বাস করিল। ধোপা লোকটি তাহার নিত্যকার অভ্যাস অনুযায়ী নিজের খাওয়ার জন্য তিনখণ্ড রুটি সঙ্গে লইয়া মানুষের কাপড় ধোয়ার উদ্দেশ্যে ঘাটের দিকে রওয়ানা হইল।

আরো পড়ুন>> হযরত আলীর হত্যাকারীর শাস্তি


পথিমধ্যে তাহার সাক্ষাৎ হইল এক ভিক্ষুকের সঙ্গে। ভিক্ষুকটি তাহাকে বলিল, অনাহারে আছি; আল্লাহ্র ওয়াস্তে যদি একখণ্ড রুটি খাইতে দাও! একথা শুনিয়া ভিক্ষুকের প্রতি ধোপার মনে দয়া জাগিল; সে একখণ্ড রুটি তাহাকে দান করিয়া দিল।


রুটিখণ্ড হাতে পাইয়া ভিক্ষুক এই বলিয়া দোয়া করিলঃ

غَفَرَ اللهُ لَكَ مَا تَقَدَّمَ مِنْ ذَنْبِكَ وَطَهَّرَ قَلْبَكَ *

বাংলা অনুবাদ: আল্লাহ তা’আলা তোমার অতীত জীবনের সমস্ত গুনাহ্ মাফ করুন এবং তোমার অন্তরকে পাক করুন!


ভিক্ষুকের এই দোয়া ধোপার খুব ভাল লাগিল এবং খুশি হইয়া আর একখণ্ড রুটি তাহাকে দিয়া দিল।


ভিক্ষুক এবারে দোয়া করিলঃ

غَفَرَ اللهُ لكَ مَا تَقَدَّمَ مِنْ ذَنْبِكَ وَمَا تَأَخَرَ*

বাংলা অনুবাদ: আল্লাহু তা’আলা তোমার অতীতের এবং ভবিষ্যতের যাবতীয় গুনাহ্ মাফ করুন। এই দোয়া শুনিয়া সে অবশিষ্ট রুটিও তাহাকে দিয়া দিল ।


তৃতীয় রুটিখণ্ড হাতে লইয়া ভিক্ষুক দোয়া করিলঃ

حَفِظَكَ اللهُ تَعَالَى عَنْ بَلِيَّاتِ السَّمَاءِ وَ بَنَى الله لَكَ قَصْرًا فِى الجنة


বাংলা অনুবাদ: আল্লাহ তোমাকে যাবতীয় আস্‌মানী বালা-মুছিবত হইতে নিরাপদে রাখুন এবং তোমার জন্য বেহেশতের মধ্যে একটি বালাখানা তৈয়ার করুন।

আরো পড়ুন>> আল্লাহর ভয়ে যে চোখ কাঁদে


অতঃপর ভিক্ষুক আপনার পথে চলিয়া গেল, ধোপা নির্দিষ্ট স্থানে যাইয়া আপন কাজে মনোনিবেশ করিল। অপরদিকে ধোপার কি অবস্থা হয়, তাহা দেখার জন্য লোকেরা উৎসুক হইয়া অপেক্ষা করিতে লাগিল। সকলেরই বিশ্বাস, তাহার আর বাঁচিবার উপায় নাই। কারণ, তাহার জন্য আল্লাহ নবী বদ্‌দোয়া করিয়াছেন। কিন্তু শেষ পর্যন্ত দেখা গেল- সে সম্পূর্ণ নিরাপদে, সুস্থ শরীরে বহাল তবীয়তে কাপড়ের বোঝা লইয়া ফিরিয়া আসিতেছে।


ইহা দেখিয়া সকলেই আশ্চর্যান্বিত হইল এবং হযরত ঈসা (আঃ)-এর নিকট ছুটিয়া গিয়া বলিতে লাগিল- হে আল্লাহ্র নবী! ধোপা তো দেখি নিরাপদে ফিরিয়া আসিতেছে । আপনি যাহা বলিয়াছিলেন, তাহা ত সত্য হইল না !

আরো পড়ুন>> যুবতীর চুলের খোঁপার রহস্য


হযরত ঈসা (আঃ) লোকদের বলিলেনঃ

ধোপাকে আমার নিকট ডাকিয়া আন। আমি তাহার অবস্থা যাচাই করিব। ধোপাকে তাঁহার সামনে আনা হইল। তিনি তাহাকে জিজ্ঞাসা করিলেন, তুমি আজ কি কি কাজ করিয়াছ? কোন্ আমলের বরকতে তুমি এই নিরাপত্তা লাভ করিলে?


ধোপা বলিতে লাগিলঃ

হে আল্লাহর নবী! যাওয়ার সময় রাস্তায় এক ভিক্ষুকের দেখা পাইয়া তাহার দুরবস্থার প্রতি সদয় হইয়া আমি নিজে আহারের জন্য সঙ্গে লওয়া তিনখণ্ড রুটি সবই তাহাকে দান করিয়া ফেলি এবং সে প্রত্যেক খণ্ড রুটির বদলে আমার জন্য দোয়া করে।


হযরত ইসা (আঃ) ধোপাকে বলিলেন,

তোমর কাপড়ের গাট্টি খোল তো দেখি। গাট্টি খোলা হইলে উহার ভিতর হইতে মুখে লাগাম লাগানো একটি কাল সাপ বাহির হইয়া আসিল।


হযরত ঈসা (আঃ) সাপটির উদ্দেশ্যে বলিলেনঃ

আসওয়াদ (মানে হে কাল সাপ!)


সাপ জওয়াব দিলঃ হে রুহুল্লাহ্ (হযরত ঈসার উপাধি)! আমি আপনার কথার জওয়াব দেওয়া জন্য হাজির আছি ।


তিনি তখন উহাকে প্রশ্ন করিলেনঃ

আল্লাহ তা’আলা কি তোমাকে এই ধোপার প্রাণনাশ করার জন্য পাঠাইয়াছেন?


সে জওয়াব দিলঃ

হ্যাঁ। আমার প্রতি আল্লাহ তা’আলার তরফ হইতে এই হুকুম হইল যে, অমুক কুয়ার পাড়ে অমুক ধোপা কাপড় ধুইতেছে; সেখানে যাইয়া তুমি তাহাকে এমনভাবে দংশন কর যে, তখন তখনই তাহার প্রাণ বাহির হইয়া যায়। আল্লাহ তা’আলার এই হুকুম তামিল করার জন্য আমি তাহার গাট্টির ভিতর ঢুকিয়া সুযোগের অপেক্ষা করিতে থাকি।

আরো পড়ুন>> আল্লাহর সবচে অপছন্দের গোনাহ


কিন্তু সে আজ আল্লাহ রাস্তায় রুটি দান করিয়াছে এবং উহার প্রতিদানে ভিক্ষুক তাহার জন্য দোয়া করিয়াছে; আল্লাহ তা’আলা সেই দোয়া কবুল করেন এবং একজন ফেরেশ্তাকে এই লৌহনির্মিত লাগামসহ আমার নিকট পাঠাইয়া দেন, আর সেই ফেরেশ্তা আমার মুখে এমনভাবে লাগাম লাগাইয়া দিলেন যে, আমি আমার কাজ করিতে অক্ষম হইয়া পড়িলাম ।


এই সমস্ত কথা শুনিয়া হযরত ঈসা (আঃ) ধোপাকে বলিলেনঃ

ওহে আল্লার বান্দা, তুমি নূতন করিয়া আমল আরম্ভ কর । সকার বরকতে আল্লাহ তা’আলা তোমার সমস্ত গুানাহ মাফ করিয়া দিয়াছেন।


অর্থাৎ, তুমি যদি আল্লাহর রাস্তায় একখণ্ড শুকনা রুটি দান কর, তাহা হইলে সাপের বিষ হইতেও তুমি নিরাপদে থাকিবে; বিষধর সাপের সামনে পড়িলেও সে তোমাকে দংশন করিবে না।


*** ভাল লাগলে অবশ্যই লাইক, কমেন্ট, শেয়ার এবং ফলো করে আমাদের সাথে থাকুন। সওয়াবের উদ্দেশ্যে বন্ধুদের নিকট ছড়িয়ে দিন।

Leave a Reply