মদিনা ও নবীজীর রওজা জিয়ারতের ফজিলত, নিয়ম ও দোয়া | Madina jiyarat | হজ্জ ওমরা

মদিনা ও নবীজীর রওজা জিয়ারতের ফজিলত, নিয়ম ও দোয়া | Madina jiyarat | হজ্জ ওমরা

Madina jiyarat


 মদীনা শরীফের যিয়ারত-

পবিত্র হজ্জের কাজ সমাপ্ত করার আগে বা পরে প্রত্যেক হাজী সাহেবগণের একান্ত আবশ্যকীয় কাজ হল সাইয়্যেদুল মুরসালীন হযরত নবী মুহাম্মদ (সাঃ)-এর পবিত্র রওযা মুবারক যিয়ারত করা। এ কাজটি যদিও হজ্জের কোনরূপ অংশবিশেষ নয়, তবুও এ কাজকে উম্মতে মুহাম্মদীগণ অবশ্য করণীয় কাজ বলে মনে করে।


রওজা মোবারক জিয়ারতের ফজিলত:-

এছাড়া পবিত্র হাদীস গ্রন্থে রওযা মুবারক যিয়ারতের ফযীলত সম্পর্কে অসংখ্য উৎসাহ প্রদান করা হয়েছে। যেমন—এক হাদীসে নবী (সাঃ) ইরশাদ করেন—“আমার উম্মতের মধ্যে যে কোন লোক আমার ইন্তেকালের পর আমার রওযা যিয়ারত করবে, সে যেন আমাকে জীবিত অবস্থায় দেখল।”


মদিনা শরীফ জিয়ারতের ফজিলত:-

ও অন্য এক হাদীসে মহানবী (সাঃ) ইরশাদ করেন—“যে কোন লোক একমাত্র আমার যিয়ারতের উদ্দেশ্যেই মদীনা শরীফে আগমন করে এছাড়া কোন দুনিয়াবী উদ্দেশ্য তার নেই, তাহলে আল্লাহর দরবারে তার এ অধিকার জন্মায় যে, তিনি আমাকে তার সুপারিশকারী বানাবেন।” অর্থাৎ আমি তার জন্য মহান আল্লাহর দরবারে অবশ্যই সুপারিশ করতে বাধ্য হব।

মদিনা শরীফে প্রবেশ করার নিয়ম ও দোয়া:-

মদীনা যাওয়ার পথে যত বেশী সম্ভব নবী (সাঃ)-এর গুণ-গান সম্বলিত দরূদসমূহ এবং সালাম পাঠ করা কর্তব্য। এছাড়া যখন মদীনার দেয়াল দেখা যাবে তখন অবশ্যই দরূদ এবং সালাম পাঠ করবে। এরপর শহরে প্রবেশ করার আগে উত্তমরূপে গোসল করবে ও খুশবু ব্যবহার করবে আর সাদা কাপড় পরিধান করে অত্যন্ত বিনয়ের সাথে নিম্নের দোয়াটি পাঠ করতে থাকবে—

رَبِّ ادْخِلْنِي مُدْخَلَ صِدْقٍ وَأَخْرِجْنِي مُخْرَجَ صِدْقٍ وَاجْعَلْ لِى من لَدُنْكَ سُلْطَانًا نَصِيرًا .

উচ্চারণ : রাব্বি আদখিলনী মুদখালা ছিদক্কিওঁ ওয়া আখরিজনী মুখরাজা ছিদক্কিওঁ ওয়াজ আল্লী মিল্লা দুনকা সুলত্বানান্ নাছীরা ।

অর্থ : হে আমার প্রভু! তুমি আমাকে সততা অর্জনের স্থানে প্রবেশ করাও এবং সততার সাথে বাইরে আসতে সাহায্য কর এবং তোমার করুণা দ্বারা তুমি আমাদের জন্য সাহায্য দানকারী প্রেরণ কর।


মসজিদে নববীর যে স্থানে নামায আদায় করা উত্তম:-

এরপর মসজিদে নবুবীতে প্রবেশ করে মিম্বরের নিচে দাঁড়িয়ে এভাবে দুরাক’আত নফল নামায আদায় করবে যেন মিম্বরের খাম বা খুঁটি নিজের ডান কাঁধ বরাবর থাকে। কেননা ঐ স্থানে দাঁড়িয়ে নবী কারীম (সাঃ) সর্বদা নামায আদায় করতেন।

নবীজীর রওজা মোবারক


নবীজীর রওজা মোবারক জিয়ারত করার নিয়ম:-

এরপর রওযা মুবারক যিয়ারতের জন্য প্রস্তুতি নিয়ে রওযা মুবারকের দিকে মুখ করে দাঁড়িয়ে অত্যন্ত আদবের সাথে দরূদ শরীফ ও সালাম পাঠ করে প্রাণভরে দোয়া করবে। পবিত্র রওযা মুবারক যিয়ারত শেষ করে কিছুদূর সামনে এগিয়ে হযরত আবুবকর সিদ্দিক (রাঃ) ও হযরত ওমর (রাঃ)-এর রওযা মুবারক যিয়ারত করবে এবং প্রাণ ভরে দোয়া-মুনাজাত করে সেখান হতে জান্নাতুল বাকীতে গিয়ে সেখানে শায়িত সাহাবীগণের কবর যিয়ারত শেষে আবার রওযা মুবারকে এসে প্রাণভরে দরূদ ও সালাম পাঠ করে সেখান হতে বিদায় নেবে।


আরো পড়ুন>> ওমরা করার নিয়ম ও দোয়া


মহান আল্লাহ্ রাব্বুল আ’লামীন আমাদেরকে পবিত্র কা’বা ঘরের তাওয়াফ এবং মদীনা শরীফের রওযা মুবারক যিয়ারত করার তৌফিক দান করুন।

*** ভাল লাগলে অবশ্যই লাইক, কমেন্ট, শেয়ার এবং ফলো করে আমাদের সাথে থাকুন। সওয়াবের উদ্দেশ্যে বন্ধুদের নিকট ছড়িয়ে দিন।

Leave a Reply