রাসূলের ব্যবহার | rasuler bebohar kemon chilo? | bangla hadis

রাসূলের ব্যবহার | rasuler bebohar kemon chilo? | bangla hadis

বোখারী শরীফ

একজন কাফের দুশমনের সাথে রাসূলের ব্যবহার

হযরত আবু হুরায়রা রা. বর্ননা করেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কিছু ঘোড়সওয়ারকে নজদের দিকে প্রেরণ করলেন। তারা বনি হানীফার এক ব্যক্তিকে আটক করে আনল। যার নাম সুমামা ইবনে উসাল। তাকে মসজিদের এক খুটির সাথে বেঁধে রাখা হল। রাসূলুল্লাহ  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার নিকট আসলেন এবং তাকে জিজ্ঞাসা করলেন: সুমামা, তোমার কি ধারনা? (আমি তোমার সাথে কিরূপ ব্যবহার করব?) 

সুমামা বলল: ভালই ধারনা হয়, আপনি যদি আমাকে হত্যা করেন। তবে কোন ক্ষতিই নেই। (কেননা আমি একজন খুনী, আমি যুদ্ধের ময়দানে মুসলমানদেরকে হত্যা করেছি) আর যদি আপনি আমার উপর এহসান করে আমাকে ছেড়ে দেন, তবে আমি আপনার কৃতজ্ঞতা স্বীকার করব। আর যদি আপনি ধন-সম্পদের আগ্রহী হন তবে তাও উপস্হিত করব, আপনি যতই চাবেন।

 

এই কথা শুনে রাসূলুল্লাহ  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে উক্ত অবস্হায়ই রাখলেন। দ্বিতীয় দিন আবার তার নিকট তাশরীফ আনলেন এবং জিজ্ঞাসা করলেন: সুমামা, তুমি কি চিন্তা করেছ? 


সে বলল: আমি তো বলেই দিয়েছি যে, যদি আপনি আমাকে এহসান করে ছেড়ে দেন, তবে আপনার শোকরিয়া আদায় করব। রাসূলুল্লাহ তাকে আবারও ওই অবস্হায় রেখে চলে গেলেন। তৃতীয় দিন পূনরায় তার নিকট তাশরীফ আনলেন এবং জিজ্ঞাসা করলেন: সুমামা, কি অবস্হা তোমার? 

আরো পড়ুন>> আকাশ থেকে খাবার আসার ঘটনা


রাসূলের ব্যবহারে কাফের মুসলমান

সে বলল: আমিতো বলেই দিয়েছি। হুযুর  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাহাবাদের বললেন: সুমামাকে ছেড়ে দাও। তাহাকে ছেড়ে দেওয়া হল। সে মসজিদের নিকটবর্তী এক খেজুর বাগানে গিয়ে সেখানে গোছল করল। তারপর মসজিদে এসে বলল: আমি সাক্ষ্য দিতেছি যে, আল্লাহ তায়ালা ব্যতিত কোন সত্য মা’বুদ নাই এবং নিশ্চয় মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহ তায়ালার সত্য রাসুল। 


শুনুন হে মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম! সারা দুনিয়াতে কারো চেহারা দেখে আমার অতটুকু রাগ হতোনা যতটুকু আপনার চেহারা দেখে রাগ হতো। অথচ আজকের দিনে আপনার চেহারা সকলের চেহারা হতে আমার নিকট সবচেয়ে পছন্দনীয়। খোদার কসম! আপনার আনিত দ্বীন ব্যতিত অন্যকোন ধর্মের প্রতি আমার অতটুকু ঘৃণা ছিলনা, এখন সকল ধর্মের উপর আপনার আনিত দ্বীন আমার নিকট অধিক প্রিয়। খোদার কসম! আপনার শহরের ন্যায় অন্যকোন শহরের প্রতি আমার এত অধিক বিতৃঞ্চা ছিলনা, এখন আপনার শহর আমার নিকট সকল শহর হতে উত্তম ।

আরো পড়ুন>> দুরুদ শরীফ বাংলা উচ্চারণ


আপনার লোকেরা আমাকে এই অবস্হায় ধরে এনেছে যখন আমি ওমরাহ করার উদ্দেশ্যে যাচ্ছিলাম। এখন আপনি কি বলেন? রাসূলুল্লাহ তাকে সুসংবাদ জানালেন এবং ওমরাহ করার অনুমতি দিলেন। যখন সুমামা ওমরাহ করার উদ্দেশ্যে মক্কা পৌছলেন, কেহ তাকে বলল: সুমামা, তুমি কি দ্বীন পরিবর্তন করেছ? নি বললেন: না, বরং আমি মুহাম্মদ  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সাথে মুসলমান হয়েছি। আর তুমি এই কথা জেনে নাও যে: ইয়ামামার রাজ্য হতে একটি গমের দানাও তোমাদের নিকট পৌছবে না, যতক্ষন পর্যন্ত মুহাম্মদ  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অনুমতি না দিবেন । (বুখারী শরীফ-৪৩৭২)

***ভালো লাগলে অবশ্যই লাইক ও ফলো করে আমাদের সাথে থাকুন এবং সওয়াবেরে উদ্দেশ্যে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিন।

Leave a Reply