সাহাবীর আশ্চর্য পানি পানকরা | sahabir ascharjo pani pankora | hadis bangla

সাহাবীর আশ্চর্য পানি পানকরা | sahabir ascharjo pani pankora

বাংলা হাদিস

hadis bangla | islamic post 


সাহাবীর আশ্চর্য পানি পানকরা | sahabir ascharjo pani pankora

হযরত আবু উমামা রা. বর্ণনা করেন:

আমাকে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমার গোত্রের নিকট প্রেরণ করলেন। যেন আমি তাদেরকে আল্লাহর দিকে দাওয়াত দেই এবং তাদের নিকট শরীয়তের আহকাম পেশ করি। 


যখন আমি আমার গোত্রের নিকট পৌঁছলাম, তখন তারা নিজেদের উটকে পানি পান করিয়ে উটের দুধ দোহন করে দুধ পান করে নিয়েছিল। আমাকে দেখামাত্র তারা (আনন্দের সাথে) বলে উঠল: সুদাই ইবনে আয়লানকে মারহাবা! (সুদাই হযরত আবু উমামা রাযি. এর আসল নাম ছিল)। 


তারা বলল যে: আমাদের নিকট এই সংবাদ পৌছেছে যে, তুমি এই ব্যক্তির অর্থাৎ রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর দিকে ঝুকে পড়েছ? 


আমি বললাম: না, বরং আমি আল্লাহ ও তার রাসূলের উপর ঈমান এনেছি। আর আমাকে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তোমাদের নিকট এই জন্য প্রেরণ করেছেন, যেন আমি তোমাদের নিকট ইসলাম ও ইসলামের আহকাম পেশ করি। 


হযরত আবু উমামা রাযি. বলেন, আমাদের এই কথাবার্তা চলাবস্হায় তারা বড় এক প্লেটে খাবার সাজিয়ে নিয়ে এল, আর তা মধ্যখানে রেখে সকলে চতুপার্শ্বে গোল হয়ে বসল। অতঃপর খানা শুরু করল এবং আমাকেও ডেকে বললো: হে সুদাই, ‘তুমিও এসে যাও।

 আরো পড়ুন>> এক গ্লাস দুধে শতাধিক লোকের ভোজন


আমি বললাম: তোমাদের নাশ হোক। আমি তোমাদের নিকট এমন এক মহান ব্যক্তির পক্ষ হতে এসেছি যিনি আল্লাহর নাযিল করা হুকুম অনুসারে এই জবাইবিহীন পশু তোমাদের উপর হারাম করেছেন। অবশ্য জবাই করলে তা হালাল। 

তারা বলল: এই সম্পর্কে তিনি কি বলেছেন? আমি বললাম: এই সম্পর্কে এই আয়াত নাজিল হয়েছে।


আয়াতের বাংলা অনুবাদ: 

তোমাদের জন্য হারাম করা হয়েছে মৃত প্রাণী, রক্ত ও শূকরের মাংস এবং যে সকল আল্লাহর নাম ব্যতীত ভিন্ন কারো নামে যবেহ করা হয়েছে। গলা চিপে মারা পশু, আঘাতে মরা পশু, উঁচু স্থান থেকে পড়ে মরা পশু, অন্য প্রাণীর শিঙের আঘাতে মরা পশু এবং যে পশুকে হিংস্র প্রাণী খেয়েছে।

আরো পড়ুন>> রাসূলের অবাক করা আচরণ


হযরত আবু উমামা রাযি. বলেন: অতঃপর আমি তাদেরকে বারবার ইসলামের দিকে দাওয়াত দিতে লাগলাম, অথচ তারা অস্বীকার করতে লাগল। 


আমি তাদেরকে বললাম: তোমাদের নাশ হোক। আমাকে কি তোমরা পানি দিতে পার? আমি অত্যন্ত পিপাসিত। তারা অস্বীকার করে বলল: আমরা তোমাকে পানি দিবনা। তুমি এইভাবে পিপাসায় কাতর হয়ে মৃত্যুবরণ কর। 


আল্লাহর গায়বী সাহায্য:

হযরত আবু উমামা রাযি. বলেন: আমার নিকট একটি পাগড়ী ছিল, আমি তা ভালরূপে মাথায় পেঁচিয়ে নিলাম এবং অত্যন্ত গরমের মধ্যে উত্তপ্ত বালুর ময়দানে শুয়ে গেলাম। ইত্যবসরে আমার চোখ বন্ধ হয়ে এল, (অর্থাৎ আমি ঘুমিয়ে পড়লাম) স্বপ্নে দেখলাম, এক ব্যক্তি আমার নিকট একটি কাচের পাত্র নিয়ে এল। সেই পাত্রটি এতই সুন্দর ছিল যে, ইতিপূর্বে কেহই এত সুন্দর পাত্র দেখেনি। আর তাতে এমন সুস্বাদু পানীয় ছিল যে, ইহা হতে অত্যাধিক মজাদার পানীয় ইতিপূর্বে কেহই দেখেনি। সে উক্ত গ্লাস আমার হাতে দিল পান করার জন্য। এবং আমি তা পান করে নিলাম। পানি পান করার পরপরই আমি জেগে গেলাম। খোদার কসম! ঐ দিনের পর আমি আর কখনই পিপাসিত হইনি এবং আমি বলতেও পারিনা পিপাসা কি জিনিস। 


হযরত আবু উমামা রাযি.বলেন: আমি শুনলাম তাদের কওমের এক ব্যক্তি অন্যদের উদ্দেশ্য করে বলল: তোমাদের কওমের সর্দারদের মধ্য হতে এক ব্যক্তি তোমাদের নিকট আসল, অথচ তোমরা তার সমাদর করলে না। এই কথা শুনে তারা আমার জন্য এক পেয়ালা দুধ নিয়ে এল। আমি তাদেরকে বললাম: তোমাদের দুধের কোন প্রয়োজনই আমার নেই। আমি তাদেরকে আমার (স্বপ্নের পূর্ণ ঘটনা শুনালাম) এবং ভরা পেট উম্মুক্ত করে দেখালাম। এই আশ্চর্য ঘটনা দেখে তারা সকলেই। মুসলমান হয়ে গেল । (মুস্তাদরাকে হাকেম- ৬৭০৫)

***আল্লাহ আমাদের সকল কে উক্ত হাদিসের উপর আমল করার তৌফিক দান করুন। (আমিন)***

***ভালো লাগলে অবশ্যই লাইক ও ফলো করে আমাদের সাথে থাকুন এবং সওয়াবেরে উদ্দেশ্যে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিন।

Leave a Reply