হজ ও ওমরার ইতিহাস | Hajj and Umrah | হজ উমরাহ

হজ ও ওমরার ইতিহাস | Hajj and Umrah | হজ উমরাহ 

Hajj and Umrah

হজ ও উমরার সংক্ষিপ্ত ইতিহাস

হজের পটভূমি

হজের বিধান হযরত আদম আ. থেকে চলে আসছে। যেদিন বায়তুল্লাহর ভিত্তি রাখা হয়েছে সেদিন থেকেই এর তাওয়াফ ও যিয়ারত শুরু হয়েছে। কোন দিন বন্ধ হয়নি আর বন্ধ হবেও না। বিভিন্ন সময়ে বিভিন্ন কারণে এ ঘর বহুবার বিধ্বস্ত হয়েছে এবং তা পুণঃনির্মাণ করা হয়েছে।


হযরত নূহ আ.-এর মহাপ্লাবনের সময় এর কোন চিহ্নও ছিল না। আল্লাহ তাআলা হযরত জিবরাঈল আমীনের মাধ্যমে ইবরাহীম আ.-কে এ স্থান চিহ্নিত করে দিলে তিনি আল্লাহ’র নির্দেশে তা পুণঃনির্মাণ করেন।


এরপর আল্লাহ তাআলা হযরত ইবরাহীম আ.-কে বললেন, তুমি মানুষের মধ্যে হজের ঘোষণা করে দাও। ইরশাদ হচ্ছে:

وَأَذِنْ فِي النَّاسِ بِالْحَجِّ يَأْتُوكَ رِجَالًا وَ عَلَى كُلِّ ضَامِرٍ يَأْتِينَ مِنْ كُلِّ فَجٍّ عَمِيقٍ

“লোক সমাজে হজের ঘোষণা করে দাও, তারা পদব্রজে এবং দূর্বল উষ্ট্রীতে চড়ে দূর-দূরান্ত হতে এসে হাজির হবে।” (সূরা হজ্জ: ২৭)


হযরত ইবরাহীম আ. বললেন, হে খোদা! জনমানবহীন এই শূন্য প্রান্তরে কে আমার আহ্বান শুনবে? এরপর ইবরাহীম আ. মাকামে ইবরাহীমে দাঁড়িয়ে ঘোষণা করলেন। কোন কোন রেওয়াতে আছে, তিনি আবূ কুবায়েস পাহাড়ে আরোহণ করে দুই কানে আংগুলি রেখে ডানে-বামে, পূর্ব-পশ্চিমে, মুখ করে বললেন, লোক সকল! তোমাদের পালনকর্তা নিজ গৃহ নির্মাণ করেছেন এবং তোমাদের উপর হজ ফরয করেছেন। তোমরা সকলে পালনকর্তার আদেশ পালন কর।


তাফসীরে ইবনে কাছীরে উল্লেখ রয়েছে যে, হযরত ইবরাহীম আ.-এর এ আহ্বান আকাশে-বাতাসে, পাহাড়ে-প্রান্তরে সর্বত্র ধ্বনিত হয়। আল্লাহ তাআলা ইবরাহীম আ.-এর এ আওয়াজ বিশ্বের কোণে কোণে পৌঁছে দেন এবং শুধু তখনকার জীবিত মানুষ পর্যন্ত নয়; বরং কিয়ামত পর্যন্ত যারা আসবে আলমে আরওয়াহে তা তাদের কাছে পৌঁছে দেন।


সেদিন সে আহবানে যারা “লাব্বাইক” বলে সাড়া দিয়েছিল তারা একদিন না একদিন লাব্বাইক বলতে বলতে আরাফার ময়দানে হাজির হবে এবং হজ করবে। যারা দুনিয়ায় থেকে লাব্বাইক বলেছে, যারা মায়ের পেটে থেকে লাব্বাইক বলেছে, যারা আলমে আরওয়াহে রূহের জগত থেকে লাব্বাইক বলেছে তারা সকলেই হজ করবে। যে যে কয়বার লাব্বাইক বলেছে সে সেই কয়বার হজ করবে। কেউ দশবার লাব্বাইক বলে থাকলে সে দশবার হজ করবে। কেউ বিশবার বলে থাকলে সে বিশবারই হজ করবে।


আরো পড়ুন >> হজ্জের ফরজ কয়টি ও কী কী?


আরো পড়ুন >> হজ্জের ওয়াজিব কয়টি ও কী কী? 


আরো পড়ুন >> হজ্জের সুন্নাত কয়টি ও কী কী?


আল্লাহ আমাদের সকলকে হজ্জ ও ওমরা করার তৌফিক দান করুন।

*** ভাল লাগলে অবশ্যই লাইক, কমেন্ট, শেয়ার এবং ফলো করে আমাদের সাথে থাকুন। সওয়াবের উদ্দেশ্যে বন্ধুদের নিকট ছড়িয়ে দিন।

Leave a Reply