হাদিসে বর্নিত কেয়ামতের আলামত | hadise bornito keyamoter alamot | bangla hadis

হাদিসে বর্নিত কেয়ামতের আলামত | hadise bornito keyamoter alamot

কেয়ামত

bangla hadis | islamic post

হাদিসে বর্নিত কেয়ামতের আলামত | hadise bornito keyamoter alamot | bangla hadis

হাদিসে বর্ণিত কেয়ামতের ১৫ টি আলামত

হযরত আবু হোরায়রা (রাযিয়াল্লাহু তায়ালা আনহু) হইতে বর্ণিত আছে যে, হযরত নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এরশাদ করিয়াছেন-


(ক) দুইটি বড় দল যুদ্ধ না করা পর্যন্ত মহাপ্রলয় (কেয়ামত) ঘটিবে না। সে দুই দলের মধ্যে এক মহাযুদ্ধ হইবে। কিন্তু উভয়ের দাবীই এক হইবে।


(খ) (কেয়ামত) মহাপ্রলয় হইবে না যতক্ষন পর্যন্ত ৩০ জন মিথ্যাবাদী দাজ্জাল পাঠান না হইবে। তন্মধ্যে প্রত্যেকেই আল্লাহর রাসূল বলিয়া দাবী করিবে।


(গ) যতক্ষন পর্যন্ত এলেম উঠিয়া না যাইবে।

(ঘ) ঘন ঘন ভূমিকম্পন না হইবে।

(ঙ) সময় অতি নিকটবর্তী না হইবে।

(চ) অধিক পরিমানে বিপদ-আপদ দেখা না দিবে।

(ছ) হারাজ অর্থাৎ হত্যা বাড়িয়া না যাইবে।

আরো পড়ুন>> এখনই জেনে নিন কিয়ামত কথন হবে ?


(জ) এবং তোমাদের ভিতর ধন-দৌলত বাড়িয়া না যাইবে এবং বিস্তার লাভ না করিবে, এমনকি ধনী লোকে জাকাত গ্রহণের উপযুক্ত লোককে অন্বেষণ করিবে এবং সে তখন আসিয়া বলিবে আমার ইহার প্রয়োজন নাই।


(ঝ) সেই পর্যন্ত কেয়ামত হইবে না, যে পর্যন্ত লোকগণ উচ্চ উচ্চ দালান নির্মাণ না করিবে।


(ঞ) যতক্ষন পর্যন্ত একজন লোক অন্য লোকের কবরের পাশ দিয়া যাইবার সময় না বলিবে তাহার স্থানের জন্য আফসোস।


(ট) যতক্ষন পর্যন্ত সূর্য ইহার অস্তাচর হইতে না উঠিবে এবং যখন ইহা উদিত হইবে তখন লোকজন ইহা দেখিয়া পলায়ন করিবে, তখন সকলেই ঈমান আনিবে। ইহা ঐ সময় হইবে, যখন ঈমান আনিলে কোন প্রকার লাভ হইবে না, কেননা সে পূর্বে ঈমান আনে নাই এবং ঈমান অনুসারে কোন সৎকাজ করে নাই।


(ঠ) মহাপ্রলয় (কেয়ামত) এমন হঠাৎ হইবে যে— দুইজন লোক তাহাদের সম্মুখে কাপড় খুলিয়া রহিয়াছে, কিন্তু তখনও বিক্রয় করে নাই বা ভাজ করিয়া রাখে নাই।

আরো পড়ুন>> কেয়ামত কখন হবে ?


(ড) মহাপ্রলয় (কেয়ামত) এমন হঠাৎ হইবে যখন কোন লোক তাহার উটের দুধ দোহন করিয়া লইয়া গিয়াছে, কিন্তু সে তখনও ইহা পান করে নাই।


(ঢ) মহাপ্রলয় এমন হঠাৎ হইবে যখন কোন লোক তাহার কুয়া নির্মাণ করিয়াছে, কিন্তু তখনও তাহার পানি পান করে নাই।


(ণ) মহাপ্রলয় এমন হঠাৎ হইবে যখন মুখের গ্রাস সে উঠাইয়াছে কিন্তু তখনও তাহা গিলে নাই। (বোখারী ও মুসলিম)


নসিহত মূলক কিছু উপদেশ

হাদিসে বর্ণিত এই কেয়ামতের আলামত গুলোর মধ্য থেকে কিছু বিষয় এমন রয়েছে যা আমাদের মাঝে বাস্তবায়িত হয়েছে এবং কিছু হচ্ছে যেমান :- বিশ্বের পরিস্থিতি দেখলে মনে হয় যেন যে কোন সময় মহাযুদ্ধ শুরু হয়ে যাবে।


আমরা সকলেই জানি যে, মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সর্ব শেষ নবী, কিন্তু বিভিন্ন সময় পৃথিবীতে মিথ্যা নবুয়তের দাবীদ্বার প্রকাশ পাচ্ছে। যেমন- বর্ত মান বাংলাদেশে কদিয়ানি গ্রুপ। (তারা সম্পর্ন রূপে কাফের)


দিন যত যাচ্ছে মানুষের ধারনা তারা জ্ঞানী হচ্ছে, অথচ বাস্তবিক অর্থে আমাদের জ্ঞানী লোকের সংখ্যা কমে যাচ্ছে।


দেশে-বিদেশে বিভিন্ন সময় বিভিন্ন যায়গায় ছোট বড় ভূমিকম্প অনবতর হয়েই চলছে। সময় ফুরিয়ে যাচ্ছে খুব তারাতারি সপ্তাহ যাচ্ছে দিনের মত, মাস যাচ্ছে সম্পাহের মত। আর মানুষের মাঝেও বিপদ আপদ খুব বেরেগেছে। গুম , খুন ইত্যাদিও বেড়েগেছে , হত্যাকারী জানেনা কেন হত্যা হকছে আর সেও জনেনা কেন তাকে হত্যা করা হল।


ইতিমধ্যেে আরো কিছু আলামত আমাদের মাঝে প্রকাশ হচ্ছে। অতঃএব আমরা দোয়া করি মহান আল্লাহ তায়ালা আমাদের দ্বীনের সঠিক বুঝ দান করুন। আমীন।


*** ভাল লাগলে অবশ্যই লাইক, কমেন্ট, শেয়ার এবং ফলো করে আমাদের সাথে থাকুন। সওয়াবের উদ্দেশ্যে বন্ধুদের নিকট ছড়িয়ে দিন।

Leave a Reply