ঈদের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত | Eid er Salat Porar niyom | নামাজ শিক্ষা

 ঈদের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত | Eid er Salat Porar niyom | নামাজ শিক্ষা 

ঈদের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত

ঈদের নামাযের নিয়ত এভাবে করতে হবে- “আমি ঈদুল ফিতরের দু’রাকাত ওয়াজিব নামায অতিরিক্ত ছয় তাকবীরের সাথে ইমামের পেছনে আদাহ করছি।”

নিয়ত করার পর অন্যান্য নামাযের মতোই তাকবীরে তাহরীমা বলে হাত বেঁধে ছানা পড়বে। ছানার পর অতিরিক্ত তিন তাকবীর বলবে। প্রথম তাকবীর বলার সময় উভয় হাত কানের লতি পর্যন্ত উঠাবে এবং তাকবীর শেষে হাত না বেঁধে ছেড়ে দেবে। তিনবার সুবহানাল্লাহ বলা যায় এ পরিমাণ সময় বিলম্ব করে উভয় হাত কানের লতি পর্যন্ত উঠিয়ে দ্বিতীয় বার তাকবীর বলবে। তারপর হাত ছেড়ে দেবে। এবারও ঐ পরিমাণ বিলম্ব করে তাকবীর দেবে তারপর হাত না ছেড়ে বেঁধে নেবে। এবার ইমাম যথানিয়মে আউযুবিল্লাহ ও বিসমিল্লাহ পড়ে সূরা ফাতিহা পড়বেন এবং অন্য একটি সূরা মিলাবেন। আর মুক্তাদীগণ চুপ থাকবেন। তারপর যথানিয়মে তাকবীর দিয়ে রুকুতে যাবেন এবং রুকু-সিজদাহ সমাপ্ত করে দ্বিতীয় রাকাতের জন্য দাঁড়াবেন।

দ্বিতীয় রাকাতে ইমাম সূরা ফাতিহার সাথে অন্য একটি সূরা পড়বেন। আর মুক্তাদীগণ চুপ থাকবেন। ইমামের কির’আত সমাপ্ত হওয়ার পর রুকুতে যাওয়ার আগে পূর্বের নিয়মে ইমামের সাথে তিনটি অতিরিক্ত তাকবীর দেবেন এবং প্রতিবার তাকবীরেই হাত ছেড়ে দেবেন। এরপর চতুর্থ তাকবীর দিয়ে ইমামের সাথে রুকুতে যাবেন। নামাযের অন্যান্য তাকবীরের মতো অতিরিক্ত ছয় তাকবীরও ইমাম-মুক্তাদী উভয়ই দেবেন। তবে ইমাম উচ্চস্বরে ও মুক্তাদীগণ অনুচ্চস্বরে তাকবীর বলবেন। এরপর যথানিয়মে নামায শেষ হবে।

*** ভাল লাগলে অবশ্যই লাইক, কমেন্ট, শেয়ার এবং ফলো করে আমাদের সাথে থাকুন। সওয়াবের উদ্দেশ্যে বন্ধুদের নিকট ছড়িয়ে দিন।

Leave a Reply