কোরআনে বর্ণিত নূহ নবীর ইতিহাস | history of noah | islamic post

 কোরআনে বর্ণিত নূহ নবীর ইতিহাস | history of noahইসলামীক ঘটনা

islamic post | islamic history

কোরআনে বর্ণিত নূহ নবীর ইতিহাস | history of noah | islamic post

৭১। আর তাদেরকে শুনিয়ে দাও, হযরত নূহ আ. এর অবস্থা, যখন সে স্বীয় সম্প্রদায়কে বলল, হে আমার সম্প্রদায়, যদি তোমাদের মাঝে আমার অবস্থিতি এবং আল্লাহর আয়াত সমূহের মাধ্যমে নসিহত করা ভারী বলে মনে হয়ে থাকে, তবে আমি আল্লাহর উপর ভরসা করছি। এখন তোমরা সবাই মিলে নিজেদের কর্ম সাব্যস্ত কর এবং এতে তোমাদের শরীকদেরকে সমবেত করে নাও, যাতে তোমাদের মাঝে নিজেদের কাজের ব্যাপারে কোন সন্দেহ-সংশয় না থাকে। অতঃপর আমার সম্পর্কে যা কিছু করার করে ফেলো এবং আমাকে অব্যাহতি দিও না।

৭২। তারপরও যদি বিমুখতা অবলম্বন কর, তবে আমি তোমাদের কাছে কোন রকম বিনিময় কামনা করি না। আমার বিনিময় হল আল্লাহর দায়িত্বে। আর আমার প্রতি নির্দেশ রয়েছে যেন আমি অনুগত্য অবলম্বন করি। 

৭৩। তারপরও এরা মিথ্যা প্রতিপন্ন করল। সুতরাং তাকে এবং তার সাথে নৌকায় যারা ছিল তাদেরকে বাঁচিয়ে নিয়েছি এবং যথাস্থানে আবাদ করেছি। আর তাদেরকে ডুবিয়ে দিয়েছি যারা আমার কথাকে মিথ্যা প্রতিপন্ন করেছে। সুতরাং লক্ষ্য কর, কেমন পরিণতি ঘটেছে তাদের যাদেরকে ভীতি প্রদর্শন করা হয়েছিল। (সূরা-ইউনুস, আয়াত-৭১,৭২,৭৩)


নূহ আ. তার সম্প্রদায়কে আল্লাহর এবাদতের আহবান।

 ৫৯। নিশ্চই আমি নূহকে তার সম্পদায়ের প্রতি পাঠিয়েছি। সে বলল: হে আমার সম্প্রদায়, তোমরা আল্লাহর এবাদত কর। তিনি ব্যতীত তোমাদের কোন উপাস্য নেই। আমি তোমাদের জন্য একটি মহা দিবসের শাস্তির আশঙ্কা করি। (সূরা-আ’রাফ, আয়াত-৫৯)


২৬। অবশ্যই আমি নূহ আ. কে তার জাতির প্রতি প্রেরণ করেছি, (তিনি বললেন) নিশ্চয় আমি তোমাদের জন্য প্রকাশ্য সতর্ককারী।

২৫। তোমরা আল্লাহ ব্যতীত কারো এবাদত করবে না। নিশ্চয়ই আমি তোমাদের ব্যাপারে একজন যন্ত্রণাদায়ক দিনের আযাবের ভয় করছি। (সূরা-হূদ, আয়াত-২৫,২৬)


১০৬। যখন তাদের ভ্রাতা নূহ তাদেরকে বললেন, আমাদের কি ভয় নেই?

১০৭।আমি তোমাদের জন্য বিশ্বস্ত বার্তা বাহক।

১০৮। অতএব, তোমরা আল্লাহকে ভয় কর এবং আমার অনুগত্য কর।

১০৯। আমি তোমাদের কাছে এর জন্য কোন প্রতিদান চাই না। আমার প্রতিদান বিশ্ব-পালনকর্তাই দেবেন। (সূরা-শু’আরা, আয়াত-১০৬,১০৭,১০৮,১০৯)


১। আমি নূহকে প্রেরণ করেছিলাম তার সম্প্রদায়ের প্রতি একথা বলে: তুমি তোমার সম্প্রদায়কে সতর্ক কর, তাদের প্রতি মর্মন্তদ শাস্তি আসার আগে।

২। সে বলল: হে আমার সম্প্রদায়! আমি তোমাদের জন্য স্পষ্ট সতর্ককারী।

৩। এই বিষয়ে যে, তোমরা আল্লাহ তাআলার এবাদত কর, তাকে ভয় কর এবং আমার আনুগত্য কর। (সূরা-নূহ, আয়াত- ১,২,৩,)



নূহ আ. এর আহবানকে প্রত্যাখ্যান।

২৭। তখন তার কওমের কাফের প্রধানরা বলল, আমরা তো আপনাকে আমাদের মত একজন মানুষ ব্যতীত আর কিছু মনে করি না; আর আমাদের মধ্যে যারা ইতর ও স্থুল-বুদ্ধিসম্পন্ন তারা ব্যতীত কাউকে তো আপনার আনুগত্য করতে দেখি না এবং আমাদের উপর আপনাদের কেন প্রাধান্য দেখি না, বরং আপনারা সবাই মিথ্যাবাদী বলে আমরা মনে করি।  (সূরা-হূদ, আয়াত-২৭)


২৪। তখন তার সম্প্রদায়ের কাফের প্রধানরা বলেছিল: এ তো তোমাদের মতই একজন মানুষ বৈ নয়। সে তোমাদের উপর নেতৃত্ব করতে চায়। আল্লাহ ইচ্ছা করলে ফেরেশতাই নাযিল করতেন। আমরা আমাদের পূর্বপুরুষদের মধ্যে এরূপ কথা শুনিনি।

২৫। সে তো এক উম্মাদ ব্যক্তি বৈ নয়। সুতরাং কিছুকাল তার ব্যাপারে অপেক্ষা কর। (সূরা-মুমিনূন, আয়াত-২৪,২৫)


১১৬। তারা বলল, হে নূহ! যদি তুমি বিরত না হও, তবে তুমি নিশ্চিতই  প্রস্থরাঘাতে নিহত হবে। (সূরা-শু’আরা, আয়াত– ১১৬)


৭৩। তারপরও এরা মিথ্যা প্রতিপন্ন করল। সুতরাং তাকে এবং তার সাথে নৌকায় যারা ছিল তাদেরকে বাঁচিয়ে নিয়েছি এবং যথাস্থানে আবাদ করেছি। আর তাদেরকে ডুবিয়ে দিয়েছি যারা আমার কথাকে মিথ্যা প্রতিপন্ন করেছে। (সূরা-ইউনূস, আয়াত-৭৩)

নূহ নবীর নৌকা তৈরি করার নির্দেশ।

History Of Noah


৩৬। নূহ আঃ এর প্রতি অহি প্রেরণ করা হলো যে, যারা ইতিমধ্যেই ঈমান এনেছে তাদের ছাড়া আপনার জাতির অন্য কেউ ঈমান আনবে না। অতএব তাদের কার্যকলাপে বিমর্ষ হবেন না।

৩৭। আপনি আমার সম্মুখে আমারই নির্দেশ মোতাবেক একটি নৌকা তৈরি করুন এবং পাপিষ্ঠদের ব্যাপারে আমাকে কোন কথা বলবেন না। অবশ্যই তারা ডুবে মরবে। (সূরা-হূদ, আয়াত-৩৬,৩৭)


২৭। অতঃপর আমি তার কাছে আদেশ প্রেরণ করলাম যে, তুমি আমার দৃষ্টির সামনে এবং আমার নির্দেশে নৌকা তৈরি কর। এরপর যখন আমার আদেশ আসে এবং চুল্লি প্লাবিত হয়, তখন নৌকায় তুলে নাও প্রত্যেক জীবের এক এক জোড়া এবং তোমার পরিবারবর্গ কে, তাদের মধ্যে যাদের বিপক্ষে পূর্বে সিদ্ধান্ত নেয়া হয়েছে তাদের ছাড়া এবং তুমি জালেমদের সম্পর্কে আমাকে কিছু বলো না। নিশ্চয় তারা নিমজ্জিত হবে।

২৮। যখন তুমি তোমার সঙ্গীরা নৌকায় আরোহন করবে, তখন বল: আল্লাহর শোকর, যিনি আমাদেরকে জালেম সম্প্রদায়ের কবর থেকে উদ্ধার করেছেন।

২৯। আরও বল: পালনকর্তা, আমাকে কল্যাণকর ভাবে নামিয়ে দাও, তুমি শ্রেষ্ঠ অবতারণকারী। (সূরা-মুমিনূন, আয়াত-২৭,২৮,২৯)

নূহ আ. এর পুত্র কেনানের কাহিনী।

Islamic History


 

৪২। নৌকাখানি তাদের বহন করে চলল পর্বত প্রমাণ তরঙ্গমালার মাঝে, আর নূহ আ. তার পুত্রকে ডাক দিলেন, সে সরে রয়েছিল, তিনি বললেন, প্রিয় বৎস! আমাদের সাথে আরোহন করো এবং কাফেরদের সাথে থেকো না।


৪৩। সে বলল, আমি অচিরেই কোন পাহাড়ে আশ্রয় নেব, যা আমাকে পানি হতে রক্ষা করবে। নূহ আ. বললেন আজকের দিনে আল্লাহর হুকুম থেকে কোন রক্ষাকারী নেই। একমাত্র তিনি যাকে দয়া করবেন। এমন সময় উভয়ের মাঝে তরঙ্গ আড়াল হয়ে দাঁড়াল, ফলে সে নিমজ্জিত হল। (সূরা-হূদ, আয়াত-৪২,৪৩)


৪৫। নূহ আ. তার পালনকর্তা কে ডেকে বললেন-হে  পরওয়ারদেগার, আমার পুত্র তো আমার পরিজনদের অন্তর্ভুক্ত; আর আপনার ওয়াদাও নিঃসন্দেহে সত্য আর আপনি সর্বাপেক্ষা বিজ্ঞ ফয়সালাকারী। 

৪৬। আল্লাহ বললেন হে নূহ! নিশ্চয় সে আপনার পরিবার ভুক্ত নয়। নিশ্চয় সে দুরাচার! সুতরাং আমার কাছে এমন দরখাস্ত করবেন না, যার খবর আপনি জানেন না। আমি আপনাকে উপদেশ দিচ্ছি যে, আপনি অজ্ঞদের দলভুক্ত হবেন না।

৪৭। নূহ আ. বলেন, হে আমার পালনকর্তা আমার যা জানা নেই এমন কোন দরখাস্ত করা হতে আমি আপনার কাছে আশ্রয় প্রার্থনা করছি। আপনি যদি আমাকে ক্ষমা না করেন, দয়া না করেন, তাহলে আমি ক্ষতিগ্রস্ত হব।  (সূরা-হূদ, আয়াত-৪৫,৪৬,৪৭)


নূহ আ. এর সম্প্রদায় ধ্বং হওয়ার কাহিনী। 

৭৬। স্মরণ করুন হযরত নূহ আ. কে; যখন তিনি এর পূর্বে আহবান করেছিলেন। তখন আমি তার দোয়া কবুল করেছিলাম, অতঃপর তাকে ও তার পরিবারবর্গকে মহাসংকর থেকে উদ্ধার করেছিলাম।

আরো পড়ুন>> কোরআনে বর্ণিত ইউসুফ জুলেখা ইতিহাস 


৭৭। এবং আমি তাকে ঐ সম্প্রদায়ের বিপক্ষে সাহায্য করেছিলাম, যারা আমার নিদর্শনাবলী কে অস্বীকার করেছিল। নিশ্চয়, তারা ছিল এক মন্দ সম্প্রদায়। অতঃপর আমি তাদের সবাইকে নিমজ্জিত করেছিলাম। (সূরা-আম্বিয়া, আয়াত-৭৬,৭৭)

আরো পড়ুন>> কোরআনে বর্ণিত ইব্রাহিম নবীর ইতিহাস


৩৭। নূহের সম্প্রদায় যখন রাসূলগণের প্রতি মিথ্যারোপ করল, তখন আমি তাদেরকে নিমজ্জিত করলাম এবং তাদেরকে মানবমন্ডলীর জন্য  নিদর্শন করে দিলাম। জালেমদের জন্য আমি যন্ত্রণাদায়ক শাস্তি প্রস্তুত করে রেখেছি। (সূরা-ফুরক্বান, আয়াত-৩৭)

আরো পড়ুন>> কোরআনে বর্ণিত আদ জাতির ইতিহাস


১৪। আমি নূহ আ.কে তার সম্প্রদায়ের কাছে প্রেরণ করেছিলাম। তিনি তাদের মধ্যে পঞ্চাশ কম এক হাজার (৯৫০) বছর অবস্থান করেছিলেন। অতঃপর তাদেরকে মহাপ্লাবন গ্রাস করেছিল। তারা ছিল পাপী। (সূরা-আনকাবূত, আয়াত-১৪)

আরো পড়ুন>> কোরআনে বর্ণিত ছামুদ জাতির ইতিহাস 


২৫। তাদের গোনাহ্সমূহের দরুণ তাদেরকে নিমজ্জিত করা হয়েছে, অতঃপর দাখিল করা হয়েছে জাহান্নামে। অতঃপর তারা আল্লাহ তা’আলা ব্যতীত কাউকে সাহায্যকারী পায়নি। (সূরা-নূহ, আয়াত-২৫) 


 ***ভালো লাগলে অবশ্যই লাইক ও ফলো করে আমাদের সাথে থাকুন এবং সওয়াবেরে উদ্দেশ্যে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিন।

Leave a Reply